জন্ম নিবন্ধন সংশোধন

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত দিন এবং কত টাকা লাগে 2022

প্রাথমিক আলোচনা জন্ম নিবন্ধন সংশোধন নিয়ে

এখন অনলাইনের যগে যে কোনো কাজ সহজ হয়ে গেছে। আপনি যে কোনো কাজ অনলাইনে করতে পারবেন এবং চেক করতে পারবেন। যদি আপনার জন্ম নিবন্ধন সংশোধন করার প্রয়োজন হয় তাহলে আপনি তা ঘরে বসেই করতে পারবেন। আপনার মোবাইল দিয়েই আপনি তা করতে পারবেন। আজকে আমরা সে বিষ্যে বিস্তারিত আলোচনা করবো। সব কিছু জানার জন্য পুরো লেখাটি পড়ুন।

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত দিন এবং কত টাকা লাগে

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে: জন্ম নিবন্ধন আবেদন করার সময় অনেক ভুল-ভ্রান্তি হয়ে থাকে। জন্ম নিবন্ধনের এই ভুল সংশোধন করার একটি মাধ্যম রয়েছে। জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য প্রথমে একটা ওয়েবসাইটে প্রবেশ করতে হয়। 

অন্য পোষ্ট: জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা 

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে। 

আমাদের অনেকেই প্রশ্ন থাকে, জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে। জন্ম নিবন্ধন সংশোধন ফি সরকার কর্তৃক নির্ধারণ করা আছে। জন্ম নিবন্ধন কয়েকভাবে সংশোধন হয়ে থাকে। জন্ম নিবন্ধন সংশোধন অনুযায়ী ফি নির্ধারণ করা আছে। আসুন জেনে নেই জন্ম নিবন্ধন সংশোধন ফি কত ?

  • আবেদনকারীর জন্ম তারিখ ব্যতীত, নিজের নাম, বাবার নাম, মাতার নাম, ঠিকানা ও অন্যান্য ইনফর্মেশন সংশোধন করতে ৫০ টাকা লাগবে। 
  • আবেদনকারীর জন্ম তারিখ পরিবর্তনের জন্য ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। 
  • আবেদনকারীর জন্ম তারিখ নিজের নাম ও পিতা-মাতার নাম সহ অন্যান্য তথ্য সংশোধন করতে মোট ১৫০ টাকা লাগবে। 

কিন্তু আমাদের দেশে কিছু অসাধু মানুষ জন্ম নিবন্ধন সংশোধন জন্য অনেক টাকা হাতিয়ে নিচ্ছে। আপনারা এরকম অসাধু মানুষ থেকে সম্পূর্ণ বিরত থাকবেন। জন্ম নিবন্ধন আবেদন ও সংশোধনের জন্য সরকারি ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনার সকল সমস্যার সমাধান খুঁজে পাবেন। 

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

জন্ম নিবন্ধন  ফি কত টাকা ২০২২।

জন্ম নিবন্ধন আবেদনের জন্য সরকার কর্তৃক নির্ধারিত ফি নির্ধারণ করা হয়েছে। জন্ম নিবন্ধন আবেদন ও সংশোধন অন্যান্য কাজের জন্য বিভিন্ন রকম ফি দিতে হয়। জন্ম নিবন্ধন ফি সম্পর্কে আলোচনা করা হলো:

  • শিশু জন্মের ৪৫ দিন পর্যন্ত জন্ম নিবন্ধন আবেদন করতে কোন প্রকার ফি লাগবে না। সম্পূর্ণ বিনামূল্যে আবেদন করতে পারবেন। 
  • শিশু জন্মের ৪৫ দিন থেকে ৫ বছর পর্যন্ত জন্ম নিবন্ধন আবেদনের ফি ৫০ টাকা। 
  • পাঁচ বছরের ঊর্ধ্বে সকল মানুষের জন্ম নিবন্ধন ফি ১০০ টাকা। 
  • জন্ম নিবন্ধন সংশোধন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। 

জন্ম নিবন্ধন বাংলা ও ইংরেজি মূল সনদ সম্পূর্ণ ফ্রিতে প্রদান করা হয়। কেউ যদি বাংলা ও ইংরেজি মূল সনদ এর পাশাপাশি অনুলিপি সনদ চায় সে ক্ষেত্রে ৫০ টাকা ফি লাগে। 

বর্তমান সময়ের জন্ম নিবন্ধন আবেদন এর ফি নিয়ে অনেক মানুষ টাকা হাতিয়ে নিচ্ছে। আপনারা বাংলাদেশের সচেতন নাগরিক। তাই অসাধু মানুষকে টাকা দেওয়ার আগে অবশ্যই সচেতন থাকবেন। 

জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে

জন্ম নিবন্ধন কি কি কাজে লাগে।

জন্ম নিবন্ধন এর কাগজ জন্মের পরেই প্রয়োজনে একটা জিনিস। শিশুর জন্ম গ্রহণের পরপরই জন্ম নিবন্ধন সনদ তুলতে হয়। কারণ জন্ম নিবন্ধন এর কাগজ টা অনেক প্রয়োজনীয়। কোন শিশুকে স্কুলে ভর্তির আগে জন্ম নিবন্ধন সনদ কাজে লাগে। এছাড়াও বাংলাদেশের নাগরিক হতে হলে আপনাকে ভোটার হতে হবে। 

ভোটার হওয়ার সময় জন্ম নিবন্ধন সনদ ছাড়া এই কাজটা সম্ভব। তাই বাংলাদেশের নাগরিক ও যে কোন প্রতিষ্ঠানে ভর্তি হবার জন্য আপনার জন্ম নিবন্ধন সনদ টা দরকার। এছাড়াও বিভিন্ন রকম দলিল পত্রে, সম্পত্তি খাজনা-খারিজ করতেও জন্ম নিবন্ধন প্রয়োজন হয়। 

অন্য পোষ্ট:টাকা ইনকাম করার ওয়েবসাইট

উপসংহার। 

 আশা করি, জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে এই প্রশ্নের উত্তর জেনে গেছেন। আপনার জন্ম নিবন্ধনের যদিকোন ভুল থেকে থাকে, তাহলে বাসায় বসে না থেকে দ্রুত জন্ম নিবন্ধন সংশোধন করে ফেলুন। কারণ জন্ম নিবন্ধন আমাদের প্রয়োজনে একটি সনদ। 

ছোট থেকে শুরু করে প্রত্যেকটা কাজে জন্ম নিবন্ধনের প্রয়োজন হয়ে থাকে। আর যারা জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেন নাই। তারা অতি দ্রুত অনলাইনে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করে ফেলুন। জন্ম নিবন্ধন সংশোধন নিয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানান। 

আরো পরুনঃ

Leave a Comment

Your email address will not be published.