জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানুন 2022

প্রাথমিক আলোচনা জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা নিয়ে 

আমরা যখন আমাদের সন্তানদের জন্য জন্ম নিবন্ধন আবেদন করি তখন তা কোন পর্যায়ে আছে তা জানা আমাদের প্রয়োজন হয়। আমরা অনেক সময় সঠিক নিয়ম জানিনা কিভাবে তা চেক করতে হয়। আজকে আমরা কিভাবে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্তা জানবো সে নিয়ে বিস্তারিত আলোচনা করবো। 

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানার নিয়ম 

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা:- বর্তমান সময়ে জন্ম নিবন্ধন কাগজ অনেক গুরুত্বপূর্ণ। জন্ম নিবন্ধন আবেদন নিয়ে আমরা বিভিন্ন সমস্যায় পড়ে আছি। কিন্তু অনলাইনের সাহায্যে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানা যায়। যারা নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেছেন/পুরাতন জন্ম নিবন্ধন সংশোধন করার চেষ্টা করেছেন। তাদের জন্ম নিবন্ধন বর্তমানে কি অবস্থায় আছে তা আমরা জানাবো। 

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

জন্ম নিবন্ধনের কাগজ বর্তমানে অপরিহার্য একটি সনদপত্র। স্কুল কলেজ থেকে শুরু করে ভোটার হওয়া পর্যন্ত জন্ম নিবন্ধন এর কাগজ টা প্রয়োজন হয়ে থাকে। তাই জন্ম নিবন্ধন বিষয়টি এড়িয়ে যাওয়া যাবে না। যাদের জন্ম নিবন্ধন এর কাগজ নাই তারা অনলাইনে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারেন। 

আবার অনেকে পুরনো জন্ম নিবন্ধন কার্ড রয়েছে। কিন্তু সেই পুরনো জন্ম নিবন্ধন কার্ড অনলাইন হয় নাই। সেই পুরনো জন্ম নিবন্ধন কার্ড টা আপনাকে এখন অনলাইন করতে হবে। আজকে আমরা আপনাদের সামনে দুইটা পদ্ধতি তুলে ধরব। জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা ও জন্ম নিবন্ধন অনলাইন চেক সম্পর্কে জানাবো। 

অন্য পোষ্ট: ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

জন্ম নিবন্ধন অনলাইন চেক।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা জানতে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করতে হবে। এজন্য আপনাকে গুগল ক্রোম/মজিলা ফায়ারফক্স যেকোনো একটা ব্রাউজার ওপেন করতে হবে এবং আপনার নেট কানেকশন থাকতে হবে।

তারপর আপনি চলে যাবেন এই লিংক এ  https://bdris.gov.bd/br/application/status। এই লিঙ্কে আসার পর আপনি এখানে আগে লগিন করতে হবে আপনার ইউজার নামে এবং পাসওয়ার্ড দিয়ে। আর এখানে জন্ম  নিবন্ধন আবেদনের সময় একাউন্ট করা হয়েছে।

জন্ম নিবন্বন চেক
জন্ম নিবন্বন চেক লগিন

 

লগিন শেষ হবার পর আপনি  তিনটি বক্স দেখতে পাবেন। তারপর এখানে তিনটা ঘর পূরণ করতে হবে।যেভাবে করতে হবে>

এই ছবিতে আপনি মোট তিনটি অপশন দেখতে পাচ্ছেন। আপনি যে ঠিকানা গিয়েছেন,সেই ঠিকানা তে একই ছবি দেখতে পারবেন। জন্ম নিবন্ধন আবেদন এর বর্তমান অবস্থা জানতে, নিচের স্টেপ গুলো খুব ভালো ভাবে অনুসরণ করতে হবে।

  •   আবেদনের ধরনে, জন্ম নিবন্ধন আবেদন লেখা টি সিলেক্ট করতে হবে। 
  • এখন আপনাকে অ্যাপ্লিকেশন আইডি নাম্বার টা দিতে হবে। আপনি যখন জন্ম নিবন্ধন অনলাইনে আবেদন করেছিলেন, তখন আপনাকে একটা ফর্ম দেওয়া হয়েছিল। 
  • সেই আবেদন ফরমে একটি অ্যাপ্লিকেশন আইডি নাম্বার দেওয়া আছে। সেই অ্যাপ্লিকেশন আইডি নাম্বার টা খুব ভালোভাবে তুলতে হবে। 
  •  জন্ম তারিখ, অপশনে আপনার জন্ম তারিখ মাস ও বছর দিতে হবে। 

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থাএই চারটা স্টেপ খুব সুন্দর ভাবে ফলো করতে হবে। আইডি নম্বর ও জন্ম তারিখ কোনক্রমেই ভুল হওয়া যাবে না। অ্যাপ্লিকেশন আইডি নাম্বার ও জন্মতারিখ সঠিকভাবে দেওয়ার পর, দেখুন অপশনে ক্লিক করতে হবে। এখন আপনার জন্ম নিবন্ধন আবেদন বর্তমানে কি অবস্থায় আছে সেটা খুব সহজেই দেখতে পারবেন। 

আপনার সকল ইনফরমেশন যদি ঠিক থাকে, তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন আবেদন ফরম দেখতে পারবেন। আবেদন পত্রে আপনার নাম ঠিকানা সহ সকল তথ্য দেওয়া রয়েছে। আপনার সকল তথ্য খুব সুন্দর ভাবে দেখে নিন। যদি কোথাও আপনার নাম ঠিকানা ভুল হয়ে থাকে, তাহলে সংশোধনের জন্য আবার আবেদন করুন।  

আর যারা জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করেছিলেন। তাদের সংশোধন টা সঠিক আছে কিনা সেটা যাচাই করুন। জন্ম নিবন্ধন আবেদন ফরমের লেখাগুলো তুলনামূলকভাবে ছোট হয়ে থাকে। নিজের প্রয়োজন অনুসারে জুম ইন-আউট করতে পারেন। 

আপনি এখানে যদি না পারেন তাহলে এই ভিদেওটি দেখুন 

 

অন্য পোষ্ট: নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত – নগদ একাউন্টের সুবিধা

পরিশেষে কিছু কথা।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করেছি। আশা রাখি, আমাদের উপরে প্রক্রিয়াটি দিয়ে জন্ম নিবন্ধন আবেদন বর্তমানে কি অবস্থায় আছে তা জানতে পেরেছেন। অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা একদম সহজ। 

এছাড়াও যদি জন্ম নিবন্ধন আবেদন বর্তমান অবস্থা জানতে কোন প্রকার সমস্যা হয়। তাহলে আমাদের ব্লগে কমেন্ট করতে পারেন। আমরা চেষ্টা করি আপনাদের সামনে সঠিক ইনফর্মেশন তুলে ধরার। আজকের আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। 

আপনার জন্য আরো গুরত্বপূর্ণ  তথ্য

Leave a Comment

Your email address will not be published.