সহজেই লম্বা হন । লম্বা হতে যা করতে হবে আপনাকে

কিভাবে লম্বা হওয়া যায় লম্বা হওয়ার জন্য যা করবেন

কিভাবে লম্বা হওয়া যায়


বেশ কিছু কারণ আপনার সামগ্রিক উচ্চতায় অবদান রাখে। এটি মনে করা হয় যে জেনেটিক কারণগুলি আপনার চূড়ান্ত উচ্চতার 60 থেকে 80 শতাংশের জন্য দায়ী। কিছু পরিবেশগত কারণ, যেমন পুষ্টি এবং ব্যায়াম, সাধারণত অবশিষ্ট শতাংশের জন্য দায়ী।



1 বছর এবং বয়ঃসন্ধির মধ্যে, বেশিরভাগ লোক প্রতি বছর প্রায় 2 ইঞ্চি উচ্চতা বৃদ্ধি করে। একবার বয়ঃসন্ধি হলে, আপনি প্রতি বছর 4 ইঞ্চি হারে বৃদ্ধি পেতে পারেন। যাইহোক, প্রত্যেকে ভিন্ন গতিতে বৃদ্ধি পায়।

মেয়েদের ক্ষেত্রে, এই বৃদ্ধি সাধারণত কিশোর বয়সে শুরু হয়। ছেলেরা তাদের কিশোর বয়সের শেষ অবধি এই আকস্মিক উচ্চতা বৃদ্ধি অনুভব করতে পারে না।

আপনি সাধারণত বয়ঃসন্ধির মধ্য দিয়ে যাওয়ার পরে লম্বা হওয়া বন্ধ করে দেন। এর মানে হল যে একজন প্রাপ্তবয়স্ক হিসাবে, আপনার উচ্চতা বাড়ানোর সম্ভাবনা নেই।

যাইহোক, এমন কিছু জিনিস রয়েছে যা আপনি কৈশোর জুড়ে করতে পারেন তা নিশ্চিত করার জন্য যে আপনি আপনার বৃদ্ধির সম্ভাবনা সর্বাধিক করছেন। সামগ্রিক সুস্থতার প্রচার করতে এবং আপনার উচ্চতা ধরে রাখতে আপনার প্রাপ্তবয়স্ক হিসাবে এগুলি চালিয়ে যাওয়া উচিত।

1. সুষম খাদ্য খান


আপনার ক্রমবর্ধমান বছরগুলিতে, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি আপনার শরীরের প্রয়োজনীয় সমস্ত পুষ্টি পান।

আপনার খাদ্য অন্তর্ভুক্ত করা উচিত:

  • তাজা ফল
  • তাজা সবজি
  • আস্ত শস্যদানা
  • প্রোটিন
  • দুগ্ধ

আপনার এমন খাবার সীমিত করা বা এড়ানো উচিত:

  • চিনি
  • ট্রান্স ফ্যাট
  • সম্পৃক্ত চর্বি
  • তেল জাতীয় খাবার কম খাবেন

যদি একটি অন্তর্নিহিত চিকিৎসা অবস্থা, বা বয়স্ক বয়স, আপনার হাড়ের ঘনত্বকে প্রভাবিত করে আপনার উচ্চতা হ্রাস করে, আপনার ক্যালসিয়াম গ্রহণের পরিমাণ বাড়িয়ে দেয়। এটি প্রায়শই সুপারিশ করা হয় যে 50 বছরের বেশি বয়সী মহিলা এবং 70 বছরের বেশি বয়সী পুরুষদের প্রতিদিন 1,200 মিলিগ্রাম (মিলিগ্রাম) ক্যালসিয়াম খাওয়া উচিত।


ভিটামিন ডি হাড়ের স্বাস্থ্যও বাড়ায়। ভিটামিন ডি-এর সাধারণ উৎসগুলির মধ্যে রয়েছে টুনা, ফোর্টিফাইড দুধ এবং ডিমের কুসুম। আপনি যদি আপনার ডায়েটে পর্যাপ্ত ভিটামিন ডি না পান তবে আপনার সুপারিশকৃত দৈনিক পরিমাণ পূরণ করার জন্য একটি সম্পূরক গ্রহণের বিষয়ে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

আরও পড়ুন এবং জানুন: সুষম খাদ্য »


2. সতর্কতার সাথে পরিপূরক ব্যবহার করুন


শুধুমাত্র কয়েকটি ক্ষেত্রে আছে যেখানে শিশুদের উচ্চতা বৃদ্ধি এবং বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে সংকোচনের বিরুদ্ধে লড়াই করার জন্য সম্পূরকগুলি উপযুক্ত হতে পারে।


উদাহরণস্বরূপ, যদি আপনার এমন একটি অবস্থা থাকে যা আপনার মানব বৃদ্ধির হরমোন (HGH) উৎপাদনকে প্রভাবিত করে, আপনার ডাক্তার সিন্থেটিক HGH ধারণকারী একটি সম্পূরক সুপারিশ করতে পারেন।

উপরন্তু, বয়স্ক প্রাপ্তবয়স্করা তাদের অস্টিওপরোসিসের ঝুঁকি কমাতে ভিটামিন ডি বা ক্যালসিয়াম সম্পূরক গ্রহণ করতে চাইতে পারেন।


অন্যান্য সমস্ত ক্ষেত্রে, আপনার উচ্চতা সম্পর্কে প্রতিশ্রুতি সহ সম্পূরকগুলি এড়ানো উচিত। একবার আপনার গ্রোথ প্লেটগুলি একত্রিত হয়ে গেলে, সম্পূরক লেবেল যা বিজ্ঞাপন দেয় তা নির্বিশেষে আপনি আপনার উচ্চতা বাড়াতে পারবেন এমন কোন সম্ভাবনা নেই।


3. সঠিক পরিমাণে ঘুমান

মাঝে মাঝে ঘুম কম করা দীর্ঘ মেয়াদে আপনার উচ্চতাকে প্রভাবিত করবে না। কিন্তু যদি বয়ঃসন্ধিকালে আপনি নিয়মিতভাবে প্রস্তাবিত পরিমাণের চেয়ে কম ঘড়িতে থাকেন, তাহলে এটি জটিলতার কারণ হতে পারে।

কারণ আপনি ঘুমানোর সময় আপনার শরীর HGH নিঃসরণ করে। এই হরমোন এবং অন্যদের উৎপাদন কমে যেতে পারে যদি আপনি যথেষ্ট চোখ না পান।


এটি প্রস্তাবিত এবং প্রমাণিত যে:

  • 3 মাস পর্যন্ত নবজাতকরা প্রতিদিন 14-17 ঘন্টা ঘুম পায়
  • 3-11 মাস বয়সী শিশুরা 12-17 ঘন্টা পায়
  • 1-2 বছর বয়সী বাচ্চারা 11-14 ঘন্টা পায়
  • 3-5 বছর বয়সী ছোট বাচ্চারা 10-13 ঘন্টা পায়
  • ৬-১৩ বছর বয়সী শিশুরা নয় থেকে ১১ ঘণ্টা সময় পায়
  • 14-17 বছর বয়সী কিশোররা আট থেকে 10 ঘন্টা সময় পায়
  • 18-64 বছর বয়সী প্রাপ্তবয়স্করা সাত থেকে নয় ঘন্টা সময় পান

বয়স্ক প্রাপ্তবয়স্কদের বয়স 65 এবং তার বেশি বয়সী সাত থেকে আট ঘন্টা সময় পায়

অতিরিক্ত ঘুম এইচজিএইচ উৎপাদন বাড়িয়ে দিতে পারে, তাই এগিয়ে যান এবং সেই পাওয়ার ন্যাপ নিন।


4. সক্রিয় থাকুন, ব্যায়াম করুন নিয়মিত




নিয়মিত ব্যায়ামের অনেক উপকারিতা রয়েছে। এটি আপনার পেশী এবং হাড়কে শক্তিশালী করে, আপনাকে স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করে এবং এইচজিএইচ উৎপাদনকে উৎসাহিত করে।

স্কুলে থাকা শিশুদের দিনে অন্তত এক ঘণ্টা ব্যায়াম করা উচিত।


এই সময়ের মধ্যে, তাদের ফোকাস করা উচিত:


  1. শক্তি-নির্মাণের ব্যায়াম, যেমন পুশআপ বা সিটআপ
  2. নমনীয়তা ব্যায়াম, যেমন যোগব্যায়াম
  3. বায়বীয় কার্যকলাপ, যেমন ট্যাগ খেলা, দড়ি লাফানো, বা বাইক চালানো


প্রাপ্তবয়স্ক হিসাবে ব্যায়াম করার সুবিধাও রয়েছে। আপনার সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করার পাশাপাশি, এটি আপনার অস্টিওপরোসিসের ঝুঁকি কমাতেও সাহায্য করতে পারে। এই অবস্থাটি ঘটে যখন আপনার হাড় দুর্বল বা ভঙ্গুর হয়ে যায়, ফলে হাড়ের ঘনত্ব কমে যায়। এটি আপনাকে “সঙ্কুচিত” করতে পারে।

আপনার ঝুঁকি কমাতে, সপ্তাহে কয়েকবার হাঁটা, টেনিস খেলা বা যোগ অনুশীলন করার চেষ্টা করুন।



5. ভালো ভঙ্গি অনুশীলন করুন


দুর্বল অঙ্গবিন্যাস আপনাকে বাস্তবের চেয়ে খাটো দেখাতে পারে। এবং সময়ের সাথে সাথে, স্লাম্পিং বা স্লাউচিং আপনার প্রকৃত উচ্চতাকেও প্রভাবিত করতে পারে।

আপনার পিঠ তিনটি জায়গায় স্বাভাবিকভাবে বাঁকা উচিত। আপনি যদি নিয়মিত ঝিমিয়ে পড়েন বা ঝিমিয়ে পড়েন, তাহলে এই বক্ররেখাগুলি আপনার নতুন ভঙ্গি মিটমাট করার জন্য স্থানান্তরিত হতে পারে। এটি আপনার ঘাড়ে এবং পিঠে ব্যথা হতে পারে।


আপনি কীভাবে দাঁড়ান, বসেন এবং ঘুমান তা সম্পর্কে সচেতন হওয়াটাই মুখ্য। আপনি কিভাবে আপনার দৈনন্দিন রুটিনে ergonomics অন্তর্ভুক্ত করতে পারেন সে সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। আপনার প্রয়োজনের উপর নির্ভর করে, আপনার ভঙ্গি সংশোধন করার জন্য একটি স্থায়ী ডেস্ক বা মেমরি ফোম বালিশ হতে পারে।


আপনি সময়ের সাথে সাথে আপনার ভঙ্গি উন্নত করার জন্য ডিজাইন করা ব্যায়াম অনুশীলন করতে পারেন। আপনি যদি নিশ্চিত না হন যে কোথায় শুরু করবেন, আপনার ডাক্তারের সাথে কথা বলুন। তারা একটি ব্যায়ামের রুটিন তৈরি করতে সাহায্য করতে পারে যা সঠিক


6. আপনার উচ্চতা সর্বোচ্চ করতে ধ্যান বা যোগব্যায়াম করুন


ধ্যান বা যোগব্যায়াম করুন


যদি লক্ষ্যযুক্ত অঙ্গবিন্যাস ব্যায়াম আপনার জিনিস না হয়, যোগব্যায়াম চেষ্টা করুন। এই পুরো শরীরের অনুশীলন আপনার পেশীকে শক্তিশালী করতে পারে, আপনার শরীরকে সারিবদ্ধ করতে পারে এবং আপনার ভঙ্গিতে সাহায্য করতে পারে। এটি আপনাকে লম্বা হতে সাহায্য করবে।

আপনি আপনার নিজের বাড়িতে বা আপনার স্থানীয় জিম বা স্টুডিওতে একটি গ্রুপ সেটিংয়ে যোগব্যায়াম অনুশীলন করতে পারেন। 

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি বয়ঃসন্ধি শেষ করার সময় আপনার সর্বোচ্চ উচ্চতায় পৌঁছে যান। যদিও প্রাপ্তবয়স্ক অবস্থায় এই উচ্চতা বজায় রাখার জন্য আপনি কিছু করতে পারেন, তবে আপনার বেড়ে ওঠার দিনগুলি আপনার পিছনে রয়েছে।


tags:Health,skin care,টিউটোরিয়াল,ত্বকের যত্ন,


লম্বা হওয়ার বৈজ্ঞানিক উপায়

কি খেলে লম্বা হওয়া যায়

১৮ বছরের পর লম্বা হওয়ার উপায়

লম্বা হওয়ার শেষ বয়স

লম্বা হওয়ার ঔষধ

লম্বা হওয়ার হোমিও ঔষধের নাম

লম্বা হওয়ার দোয়া

লম্বা হওয়ার ব্যায়াম

কিভাবে লম্বা হওয়া যায়

Leave a Comment

Your email address will not be published.