তৈলাক্ত ত্বকের জন্য ৬টি সেরা ময়েশ্চারাইজার 2022

 তৈলাক্ত ত্বকের জন্য 10টি সেরা ময়েশ্চারাইজার যা আপনার উপকারে আসবে

তৈলাক্ত ত্বকের ছবি

আপনার কি তৈলাক্ত ত্বক আছে? শুষ্ক ত্বক? উভয়ের সংমিশ্রণ? আপনার ত্বকের জন্য সঠিক ময়েশ্চারাইজার বেছে নেওয়া কঠিন হতে পারে যদি আপনি নিশ্চিত না হন যে আপনার কোন ধরনের আছে। তৈলাক্ত ত্বক এবং অন্যান্য ধরণের ত্বকের জন্য সেরা ময়েশ্চারাইজারগুলির জন্য এই নির্দেশিকাটি ব্যবহার করুন যা আপনাকে আপনার জন্য সেরাটি খুঁজে পেতে সহায়তা করবে!

1) আপনার ত্বকের ধরন জানুন

আপনি একটি নতুন ময়েশ্চারাইজার কেনা শুরু করার আগে, আপনার কী ধরণের ত্বক তা জেনে রাখা সহায়ক। কারণ আপনার ত্বকের ধরন অনেক কিছুর দ্বারা প্রভাবিত হতে পারে (আপনার বয়স, লিঙ্গ, জাতিগততা এবং পরিবেশ, কয়েকটি নাম বলা যায়), আপনার শীতের তুলনায় গ্রীষ্মে বিভিন্ন পণ্যের প্রয়োজন হতে পারে। 

স্কিনক্যারিসমার মতো একটি অ্যাপ ব্যবহার করুন বা কোনো বড় কেনাকাটা করার আগে একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন—এবং যদি আপনার বাজেট এটির অনুমতি দেয়, নতুন স্কিনকেয়ার পণ্যগুলিতে স্প্লার্জ করার আগে পেশাদার ফেসিয়াল করার কথা ভাবুন। এটি লক্ষ করাও গুরুত্বপূর্ণ যে কখনও কখনও রোসেসিয়া বা একজিমার মতো ত্বকের অবস্থা কিছু উপাদান আপনার ত্বককে উপকারের পরিবর্তে বিরক্ত করতে পারে।

2) দিনের বেলা ময়শ্চারাইজ করুন

আপনার যদি তৈলাক্ত ত্বক থাকে, তাহলে সারাদিন ময়শ্চারাইজ করা গুরুত্বপূর্ণ। যখন আমাদের ত্বক শুষ্ক থাকে, তখন আমরা স্বাভাবিকভাবেই বেশি তেল উৎপাদন করি—তাই যদি আপনি ময়শ্চারাইজিং না করেন, তাহলে আপনার ত্বক অতিরিক্ত ক্ষতিপূরণ দিতে পারে এবং স্বাভাবিকের চেয়ে বেশি তেল তৈরি করতে পারে। সারাদিন আপনার মুখ সুরক্ষিত রাখার জন্য আপনার পার্সে SPF সহ একটি হালকা ওজনের ময়েশ্চারাইজার রাখবেন তা নিশ্চিত করুন। রাতে শোবার আগে, নিজেকে একটি গভীর আর্দ্রতার চিকিত্সা করুন যা রাতারাতি আর্দ্রতা আটকে রাখবে।আপনার মুখ আপনাকে একের চেয়ে বেশি উপায়ে ধন্যবাদ জানাবে!

3) সানস্ক্রিন ব্যাবহার করুন

সূর্যের আলোর কারণে বলিরেখা, বয়সের দাগ এবং ত্বকের ক্যান্সার হতে পারে। ক্ষতিকারক UV রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করার জন্য পদক্ষেপ নেওয়া ভাল। এটি করার সবচেয়ে সহজ উপায় হল প্রতিদিন সানস্ক্রিন পরা। আপনি কি ধরনের সানস্ক্রিন পরতে হবে তা নিশ্চিত নন?

4) নিয়মিত এক্সফোলিয়েট করুন (এটি কাজ করে!)

মৃত ত্বকের কোষগুলি অপসারণ করা আপনার ত্বককে শ্বাস নিতে সাহায্য করে এবং ছিদ্রগুলিকে আটকে রাখা থেকে রক্ষা করে, যা আপনার যদি তৈলাক্ত ত্বক থাকে তবে এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। সপ্তাহে একবার বা দুবার গ্লাইকোলিক অ্যাসিড, ল্যাকটিক অ্যাসিড বা স্যালিসিলিক অ্যাসিডের মতো তেল-শোষণকারী উপাদানগুলির সাথে একটি মৃদু স্ক্রাব ব্যবহার করুন। আপনার যদি সংবেদনশীল ত্বক থাকে তবে, AHAs এবং BHAs সহ এক্সফোলিয়েটিং পণ্যগুলি এড়িয়ে চলুন।

5) একটি সাপ্তাহিক ভিত্তিতে একটি স্পষ্ট মুখ ধোয়া ব্যবহার করুন

যেহেতু তৈলাক্ত ত্বকের কারণে ছিদ্রগুলি অতিরিক্ত সিবাম তৈরি করে, তাই এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আপনার মুখ ধোয়াতে কোনও অতিরিক্ত তেল যোগ হচ্ছে না। এমন একটি পণ্য বেছে নিন যাতে স্যালিসিলিক অ্যাসিড থাকে এবং ত্বকের মৃত কোষগুলিকে আলতো করে এক্সফোলিয়েট করে, যা আপনার ছিদ্রগুলিকে আটকানো থেকে এবং আপনার মুখকে অতিরিক্ত তেল তৈরি করা থেকে রক্ষা করতে সাহায্য করবে।

6) তৈলাক্ত ত্বকের সমস্যায় অবদান রাখে এমন কোনও নেতিবাচক অভ্যাস থেকে মুক্তি পান

আপনার যে কোনো খারাপ অভ্যাস থাকতে পারে যা আপনার ত্বককে প্রয়োজনের তুলনায় তৈলাক্ত করে তুলছে সে সম্পর্কে সচেতন থাকুন। পিম্পল বা জাঙ্ক ফুড খাওয়া হোক না কেন, সেগুলি কেটে ফেলার চেষ্টা করুন এবং ফলস্বরূপ আপনার ত্বক কীভাবে উন্নত হয় তা দেখুন। বেশিরভাগ ক্ষেত্রে, একটি খারাপ অভ্যাস অগত্যা নিজের থেকে তৈলাক্ত ত্বকের সমস্যা সৃষ্টি করবে না, তবে নেতিবাচক অভ্যাসের সংমিশ্রণ অবশ্যই বিষয়টিকে আরও খারাপ করে তুলতে পারে। আপনি যদি এই অভ্যাসগুলি দূর করতে পারেন তবে আপনার তৈলাক্ত ত্বকে প্রায় সঙ্গে সঙ্গে ইতিবাচক পরিবর্তন দেখা শুরু করা উচিত।

tags: Health,ত্বকের যত্ন,skin care

আরও পড়ুন






Leave a Comment

Your email address will not be published.